দাম্ভিকদের দাওয়াত গ্রহণ করা নিষেধ।


দাম্ভিকদের দাওয়াত গ্রহণ করা নিষেধ।

হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাম্ভিকদের দাওয়াত গ্রহণ করতে নিষেধ করেছেন। দাম্ভিকতা কীসের নাম? দশ হাজার মানুষ একত্রিত করে, দুই লাখ টাকার লাইটিং ও প্যান্ডেল বানিয়ে খরচ করা। এটা দাম্ভিকতা বা বড়াই না? যে কাজ দুই লাখ টাকা খরচ করে করা হয়েছে, তা বিশ হাজার টাকা খরচ করেও করা যেতো। কারো যদি সম্পদের প্রাচুর্য থাকে, সে যেন সে টাকা দিয়ে মসজিদ বানায়। দান-খয়রাত করে।

বিয়ে-শাদীতে কম খরচ করো। হাদীসে পাকে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন-

‫إِنَّ أَعْظَمَ النِّكَاحِ بَرَكَةً أَيْسَرُهُ مَثُونَةً (مشكاة المصابيح، كتاب النكاح)‬ বরকতময় বিয়ে ওই বিয়ে اَيْسَرُ مَعُوْنَةٌ যেখানে খরচ কম হয়। যতোটুকু সম্ভব সাধারণভাবে বিয়ে করুন। এতে গরীব মানুষ সাধারণভাবে বিয়ে করার সুযোগ পাবে। গরীব মানুষ নিজের মেয়েকে বসিয়ে রেখে ভাবে, আমার ভাই এতো খরচ করেছে আমি এতো টাকা কোথায় পাবো? সে যদি কম খরচ করে তাহলে মানুষ তাকে দরিদ্র মনে করবে। দেখো, সে ভাই তো ধুমধাম করে খরচ করেছে, কিন্তু এ ভাইতো তো দরিদ্র। احَوْلَý ‫وَلَا قُوَّةَ إِلَّا بِاللهِk আফসোস! এ সকল প্রথা দুনিয়াকে জাহান্নাম বানিয়ে‬ দিয়েছে।

মানুষের জ্ঞান-বুদ্ধিতে এমন গোবর ভরা, মানুষের যেহেন এদিকে যায় না, সামাজিকভাবে মানুষ নিজেরাই নিজেদেরকে শাস্তিতে ফেলছে। যদি সকলের সহজতা অবলম্বন করে, তাহলে রাস্তা একদম সহজ হয়ে যাবে। খুব সহজে বিয়ে-শাদী হয়ে যাবে। আজকাল বিয়ে-শাদীতে সওদা করা হয়। আমার ছেলের বিয়েতে কী কী দেবেন? আগে বলুন তারপর বিয়ের কথা।

👉অনলাইনে কেনাকাটা করুনঃ 

এটি সুদ নয়?

এটি কি ভিক্ষা নয়?

এটা কি হারাম নয়?

সম্পদশালীদের চাওয়া তো এমনিতে ঠিক নয়। হারাম। যার কাছে একবেলার খাবার আছে তার জন্য ভিক্ষা করা জায়েয নেই।

আজকাল ভিক্ষুকদের ব্যাংক একাউন্ট আছে। একব্যক্তি শাহ আব্দুল গনী সাহেব ফুলপুরী রহ.-এর কবরের কাছে ভিক্ষা করতো। এক হাত অচল ছিলো। একদিন আমার কাছে এসে বলল, জনাব, আমি বিয়ে করবো। আমাকে দুর্বলতার ঔষধ দেন। হযরত বললেন, ঔষধ আছে কিন্তু অনেক দামি। তুমি তো ভিক্ষা করো। এত টাকা কোথা থেকে দেবে? সে বলল, আমার ব্যাংক একাউন্ট আছে। যত টাকা লাগে দেবো। কালকে টাকা নিয়ে আসবো।

পরের দিন সে ব্যাংক থেকে টাকা উঠিয়ে আসার সময় একজন পকেট কেটে টাকাটা নিয়ে গেলো। আমাকে এসে বললে, আমি বললাম, যেভাবে কামিয়েছো সেভাবে চলে গেছে।

চেষ্টা করো মসজিদে বিয়ে করতে। কোনো ফটোগ্রাফার আসবে না। এখন তো মসজিদে ফটো তোলা হয়। ইমাম সাহেবও তার বয়ান ভিডিও করার ব্যবস্থা করেন। মসজিদের মধ্যে অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। মসজিদে বিয়ে হওয়ার সময় কিছুক্ষণ পরপর ঘোষণা করো, খবরদার! ছবি তোলবেন না। খবরদার! ছবি তোলবেন না। ছবি তোলা জায়েয নেই। যেমন আবহাওয়া খারাপ থাকলে বিমানে ঘোষণা হয়, বেল্ড বেঁধে রাখুন। বর্তমানেও ক্যামেরাম্যানদের অত্যাচার থেকে বেঁচে থাকো।

আরো পড়ুন....
বাংলা অর্থ ও অনুবাদ সহ কুরআন পরুন  সহিহ নামাজ শিক্ষা চিত্রসহ 
হযরত আবু বকর (রাঃ) এর জীবনী ও তার পরিচয়।নামাজ শিক্ষা নামাজের নিয়ম কারণ

Post a Comment

নবীনতর পূর্বতন